কোটি টাকার কবুতর ‘বোল্ট

বিশ্বের দ্রুততম মানবের নামে তার নাম। ইউরোপে তার চেয়ে দ্রুত উড়তে পারে না আর কোনো কবুতর। এবার দামের দিক দিয়েও সব প্রতিযোগীকে ছাড়িয়ে গেল বোল্ট।    মঙ্গলবার এক অনলাইন নিলামে বেলজিয়ামের এই কবুতরটি রেকর্ড তিন লাখ ১০ হাজার ইউরো, অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩ কোটি ১২ লাখ টাকায় কিনে নিয়েছেন চীনের এক ব্যবসায়ী।

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, উড়াল প্রতিযোগিতার এই কবুতরের আগের মালিক ছিলেন বেলজিয়ামের বিখ্যাত কবুতর সংগ্রাহক লিও হারমেন্স। এই নিলামে নিজের সংগ্রহে থাকা সবগুলো কবুতর বিক্রি করে দেন তিনি। ৫৩০টি কবুতরের জন্য তিনি পেয়েছেন মোট ৪৩ লাখ ইউরো।

নিলাম পরিচালনাকারী সংস্থা পিপা পিজিয়ন অকশন হাউজের নিকোলাস গিসেলবার্চ রয়টার্সকে বলেন, “পিকাসোর আঁকা ছবি যেমন সাধারণ কোনো শিল্পীর ছবির চেয়ে অনেক বেশি দামে বিকোয়, বোল্টের ক্ষেত্রেও বিষয়টা অনেকটা তেমন।”

ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়, এক বছর বয়সী বোল্ট যে দামে বিক্রি হয়েছে- তা কেবল উড়াল প্রতিযোগিতার কবুতরের ক্ষেত্রেই রেকর্ড নয়, সম্ভবত বোল্টই এখন বিশ্বের সবচেয়ে দামি পাখি।

এর আগে গত বছর বেলজিয়ামেরই এক কবুতর নিলামে আড়াই লাখ ইউরো দামে বিক্রি হয়। এবার সেই রেকর্ড ভেঙে দিয়েছে বেলজিয়ান বার্ড রেসিং স্প্রিন্টের গতবারের বিজয়ী বোল্ট।

তার সাবেক মালিক লিও হারমেন্সকে অনেকে ডাকেন ‘পিজিয়ন হুইসপা’ নামে। ৪০ বছর ধরে কবুতরের সঙ্গে সখ্যতায় তাদের সঙ্গে ফিসফিসিয়ে কথা বলার অভ্যাসের কারণেই লিওর এমন নাম। কিন্তু কবুতর থেকেই তার ভেতরে একটি ভাইরাস সংক্রমিত হয়েছে, যার ফলে এতোদিনের শখের পাখিগুলো বিক্রি করে দিতে বাধ্য হয়েছেন ৬৬ বছর বয়সী লিও। (পায়রা মানব)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *