১৩ জুন কবুতর দিবস ঘোষণার দাবি কবুতর প্রেমিদের

১৩ জুনকে ‘কবুতর দিবস’ ঘোষণার দাবি করেছে বাংলাদেশের সকল কবুতর প্রেমি ও সকল কবুতর সংগঠন গুলো।

গতো ১৩ জুন মঙ্গলবার ২০১৭ , জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানানো হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, কবুতর শান্তির প্রতীক। কবুতরের সঙ্গে মানুষের আবেগ অনুভূতি মিশে আছে। কবুতর এক সময় ডাক পিয়নের ভূমিকা পালন করত। দ্বিতীয় বিশ্বযুদ্ধে কবুতরের অবদান রয়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধে আত্মত্যাগী কবুতরের কথা স্মরণে বিশ্বব্যাপী কবুতর দিবস পালন করা হয়। ১৩ জুন বিশ্ব কবুতর দিবস হলেও বাংলাদেশে এ দিবসটি পালন করা হয় না।

বক্তারা আরও বলেন, যারা কবুতর পালন করে তারা মাদক সেবন করে না, বাজে আড্ডা দেয় না, জঙ্গি হয় না। পড়া-লেখার পাশাপাশি কবুতর নিয়েই ব্যস্ত থাকে। কবুতরকে ভালোবাসি তাই এ দিবসটি আমাদের জন্য গৌরবের। এ দিবসটিকে পালন করে আমরা বিশ্ববাসীকে দেখাতে চাই কবুতরকে আমরা কতটা ভালোবাসি।

কবুতর ছাড়া ”লাইফ ইম্পসিবল ফ্যানক্লাব” এর সভাপতি আলী মনসুরের সভাপতিত্বে মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন সংগঠনের সদস্য নজরুল ইসলাম, এবি সাহিদ, আবদুর রহমানসহ বিডি ন্যাশনাল পিজন ফ্যান ক্লাব, মাইটস টপার ফ্যান ক্লাব, কবুতর পালি বলে ভালোবাসা পাই ফ্যান ক্লাব ও বরিশাল বিভাগীয় কবুতর পালক সংগঠন এর সম্পাদক সৈয়দ রেজাউল কবির (পায়রা মানব) বলেন,কবুতর একটি জাতীয় সম্পদ আমি মনে করি, যেমন সরকারী বেসরকারী সকল অনুষ্ঠানে ব্যাবহার হয়ে থাকে কবুতর।  তাই সরকারে কাছে আমার অনুরোধ যে আমাদের এই দাবিটি মেনে নেয়া হোক। আরো বলেন, বরিশাল পিজন ক্লাব এর এ্যডমিন ধুশর আকাশ (সম্রাট) । তিনি বলেন সমাজে আমাদের মতো যুবকরা যদি ঘরে ঘরে কবুতর পোষে তাহলে মাদক থেকে দূরে থাকবে ।আর দেশদ্রোহি  কাজে লিপ্ত হবেনা । আমি আশা করি কবুতর জগতের আরো একজন নক্ষত্র আবদুল্লা বলেন কবুতর পোষা একটি লাভ জনক বিষয় সরকারে উচিৎ আমাদের দাবী মেনে নেয়া।

উল্লেখ্য যে  ইতিহাস বইয়েও পাবেন।
Cher Ami শব্দের বাংলা অর্থ প্রিয় বন্ধু। Cher Ami নামের কবুতরটি ১৩ ই জুন ১৯১৯ সালে মারা যায়। ২০০৮ সালে নিউ ইয়র্ক বার্ড ক্লাবের প্রতিষ্ঠাতা Anna Dove বিশ্বযুদ্ধে Cher Ami নামের কবুতরটির বীরত্ব ও অবদানের জন্য ১৩ ই জুন কে কবুতর দিবস প্রস্তাব করেন New York Times পত্রিকায়। তার প্রস্তাবটি গৃহীত হয় এবং কবুতর দিবস রূপে পালিত হয়ে আসছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *